Find the Questions you Need

What is Military Law বা সেনা আইন কি? ও What is Martial Law বা সামরিক শাসন কি?

সেনা আইন (Military Law):
সেনা বিভাগের আচরণ নিয়ন্ত্রণের জন্য প্রচলিত নিয়মকানুনকে সৈনিক আইন (Military Law) বলা হয়। শুধুমাত্র সেনাবাহিনীর সদস্যদের জন্য সেনা আইন প্রযোজ্য হয়।
সামরিক আইন (Martial Law) বলতে শক্তির সাহায্যে বহিরাক্রমণ, অভ্যন্তরীণ বিদ্রোহ অথবা দাঙ্গা-হাঙ্গামা প্রতিহত করে শান্তি-শৃংখলা পুণর্বহাল করার জন্য সাধারণ আইনের ক্শমতাবলে রাষ্ট্র প্রধান যে বিশেষ জরুরী অবস্থা গ্রহণ করেন, তাকেই সামরিক আইন বলে (Martial Law)।
উইকপিডিয়ায় দেওয়া সামরিক শাসন এর সংজ্ঞাঃ
সামরিক শাসন হল সর্বোচ্চ পর্যায়ের সামরিক কর্তার শাসন যেখানে শাসনকর্তা হন সামরিক বাহিনীর প্রধান স্বয়ং। পূর্ববর্তী সরকারের প্রশাসনিক, আইনি ও বিচারবিভাগীয় ব্যবস্থার বাতিলকরনের মাধ্যমে ক্ষমতা দখল করেন উক্ত সামরিক প্রধান। সাময়িকভাবে সাধারন শাসকদের ব্যার্থতায় তাদের হাত থেকে সমস্ত ক্ষমতা সামরিক শাসকের হাতে যায় ও কার্যকরী হয়।(উদাঃ নিরাপত্তাজনিত কারনে বা জরুরী অবস্থার ভিত্তিতেও সামরিক শাসন চালু হতে পারে )




সরকার জনগনের ওপর জোর করে সামরিক শাসন চাপিয়ে দিতে পারে আইনের শাসনকে বলবৎ করার নামে। সাধারনত প্রাসাদ বিপ্লব বা প্রাসাদ ষড়যন্ত্রের মাধ্যমে (২০০৬ এবং ২০১৪ সালে থাইল্যান্ডে যেমন ঘটেছিল) সামরিক শাসন জারী হতে পারে। গন আন্দোলন দমনে (১৯৮৯ এ চীনের তিয়েনআনমেন স্কোয়ার, ১৯৮৯ বা ২০০৯ এ ইরানের সবুজ আন্দোলন), রাজনৈতিক বিরোধীতাকে সামাল দিতে (পোলান্ডে, ১৯৮১) বা অভ্যুত্থান / অনাগত অভ্যুত্থানকে দমন করতে সামরিক শাসন জারী হওয়ার ইতিহাস আছে। এছাড়া বৃহৎ প্রাকৃতিক বিপর্যয় ইত্যাদিতেও তা হতে পারে। বিভিন্ন দেশের বিভিন্ন প্রকার জরুরি অবস্থায় এই শাসনের বিধান দেখতে পাওয়া যায়।

1 comment:

  1. মার্শাল ল’ (Martial Law) বা সামরিক আইন বলতে, সামরিক পর্যায়ের যে আইনের মাধ্যমে সর্বোচ্চ পর্যায়ের সামরিক কর্তার শাসন পরিচালিত হয় তাকে বুঝায়। সামরিক শাসনে শাসনকর্তা হন সামরিক বাহিনীর প্রধান। পূর্ববর্তী সরকারের যেকোন ধরনের প্রশাসনিক, আইনি ও বিচার বিভাগীয় ব্যবস্থার বাতিলকরণের মাধ্যমে সামরিক আইন দ্বারা ক্ষমতা দখল করে উক্ত সামরিক প্রধান। সাময়িকভাবে সাধারণ শাসকদের যেকোন ব্যর্থতার কারণে তাদের হাত থেকে সমস্ত ক্ষমতা সামরিক শাসকের হাতে যায় এবং কার্যকরী হয়।

    ReplyDelete