Find the Questions you Need

মৌলিক অধিকার ও মানবাধিকার বলতে কি বুঝ? মানবাধিকার ও মৌলিক অধিকারের মধ্যে পার্থক্য কি?

মানব অধিকার বলতে মানুষের যে কোন অধিকারকে বুঝায় না। মানবাধিকার শব্দটি বিশেষ অর্থে ব্যবহৃত হয়। আইনগত ও নৈতিক অধিকারগুলোর মধ্যে সেগুলোই মানবাধিকার যেগুলো পৃথিবীর সকল মানুষ শুধু মানুষ হিসেবে দাবী করতে পারে।এ অধিকারগুলো চিরন্ত্রণ সার্বজনীন। এগুলো কোন দেশ-কালের সীমার মধ্যে আবব্ধ নয়। পৃথিবীর সকল মানুষ এ অধিকার নিয়ে জন্ম গ্রহণ করে।

মানবাধিকারের প্রধান বৈশিষ্ট্য দুটি:
(ক) সার্বজনীন সহজাততা
(খ) অহস্তান্তর যোগ্যতা
এদুটি বৈশিষ্ঠ্যে কারনে মানব অধিকার অন্যান্য অধিকার থেকে পৃথক।

মৌলিক অধিকারঃ যকন কতিপয় মানবাধিকাকে কোন দেশের সংবিধানে লিপিবব্ধ করা হয় এবং সাংবিধানিক নিশ্চয়তা দ্বারা সংরক্ষণ করা হয় তখন তাকে মৌলিক অধিকার বলা হয়। মৌলিক অধিকারগুলো সবই মানব অধিকার। তবে এগুলোকে মৌলিক অধিকার বলার কারণ হলো যেহেতু সংবিধান দেশের সর্বচ্চো আইন বা মৌলিক আইন। এবং ঐ সংবিধানে সংযুজিত অধিকারগুলি মৌলিক আইনের অংশ। এদেরকে বিশেষ সাংবিধানিক আইনে রক্ষা করা হয়। এদেশের পরিবর্তন করতে হলে সয়ং সংবিধানকে পরিবর্তন করতে হয়।




অন্যভাবে বলা যায়, মৌলিক অধিকার বলতে আমরা সে সব অধিকারকে বুঝি যা কোনও দেশের সংবিধান স্বীকৃত এবং যা বাস্তবায়নের ব্যাপারে সাংবিধানিক নিশ্চয়তাও দেওয়া হয়।

মানবাধিকারঃ মানুষ হিসেবে সুস্থ ও সুন্দরভাবে বেঁচে থাকার অধিকারকে বলা হয় মানবাধিকার। মানবাধিকারগুলো মানুষের জীবনকে ভালোভাবে গড়ে তুলতে সাহায্য করে। তাই মানুষের জীবনে মানবাধিকারের প্রয়োজনীয়তা অপরিসীম।
 মানবাধিকারের পাঁচটি প্রয়োজনীয়তা হলো ঃ
১। মানবাধিকার মানুষকে লেখাপড়া শিখে যোগ্যতা ও মর্যাদার সঙ্গে সমাজে বসবাসের সুযোগ করে দেয়।
২। মানুষের ভালো গুণগুলোকে বিকশিত হতে সাহায্য করে।
৩। মানুষে মানুষে সম্প্রীতি তৈরি করে, সমাজে শান্তি প্রতিষ্ঠায় সাহায্য করে।
৪। স্বাধীন এবং সুস্থভাবে বেঁচে থাকতে ও সুন্দর জীবন গড়ে তুলতে মানবাধিকার সহায়তা করে।
৫। পরিবার, সমাজ ও রাষ্ট্রের কাছ থেকে মানুষ মানবাধিকারগুলো পেয়ে থাকে। 

মানবাধিকার ও মৌলিক অধিকারের মধ্যে পার্থক্যঃ
মৌলিক অধিকারগুলি মানবাধিকারের অনুরূপ কিন্তু এই অর্থে ভিন্ন যে, তাদের আইনত অনুমোদন রয়েছে এবং আইন আদালতে প্রয়োগযোগ্য বলে বিবেচিত হলেও মানবাধিকারের এই ধরনের পবিত্রতা নেই এবং আদালতে প্রয়োগযোগ্য নয়।মানবাধিকার ও মৌলিক অধিকারের মধ্যে পার্থক্যসমূহ নিন্মে আলোচনা করা হল-

১। সংজ্ঞাগত পাথক্যঃ সকল মৌলিক অধিকারই মানব অধিকার, সকল মানব অধিকার মৌলিক অধিকার নয়। কেবল মাত্র ঐ সকল অধিকারকে মৌলিক অধিকার বলা হয় কোন দেশের সংবিধানে লিপিবদ্ধ হয়।

২। মানবাধিকারের ক্ষেত্র ব্যাপক কিন্তু মৌলিক অধিকারের ক্ষেত্র সংক্রিণ।

৩। মৌলিক অধিকারের উৎস হল সংবিধান কিন্তু মানবাধিকারের উৎস হল আন্তজার্তিক আইন।

৪। মৌলিক অধিকার নির্দিষ্ট দেশের মধ্যে সীমাবদ্ধ, যেমন বাংলাদেশের ১৮টি মৌলিক অধিকার।কিন্তু মানবাধিকার নির্দিষ্ট দেশের সীমার মধ্যে সীমাবদ্ধ নয়।  

৫। মৌলিক অধিকারগুলি দেশের সংবিধান কর্তৃক স্বীকৃত। পক্ষান্তরে মানবাধিকার সংবিধান দ্বারা স্বীকৃত নয়।

৬। মৌলিক অধিকার সংবিধানিক নিশ্চয়তা দ্বারা স্বীকৃত, কিন্তু মানবাধিকার এরূপ স্বীকৃত নয়।

৭। মানবাধিকার পৃথিবীর প্রত্যেকের কাছে সমানভাবে প্রযোজ্য কিন্তু মৌলিক অধিকারগুলো শুধুমাত্র তার নিজ দেশের নাগরিকদের জন্য স্বীকৃত।

৮। মৌলিক অধিকারের উৎস মূলতঃ কোনো দেশের সংবিধান। অর্থাৎ কোনো মানবাধিকার যখন সংবিধানে স্থান পায় তখন তাকে মৌলিক অধিকার বলে। অন্যদিকে, মানবাধিকারের উৎস হলো আন্তর্জাতিক আইনের বিভিন্ন বিষয়।

No comments:

Post a Comment