Find the Questions you Need

ইসলামী আইনের বৈশিষ্ট্যসমূহ আলোচনা কর?

ইসলামী আইনের বৈশিষ্ট্যসমূহঃ নিম্নে ইসলামী আইনের বৈশিষ্ট্যসমূহ আলোচনা করা হলো-  

১। আল্লাহ কর্তৃক প্রেরিত সংবিধানঃ ইসলামী আইন মহা আল্লাহ কর্তৃক মানুষের প্রতি প্রেরিত সংবিধান, যা মানুষের আর্থিব ও অপার্থিব জগতের মধ্যে যোগসূত্র স্থাপন করে।

২। আল্লাহর নির্দেশ ও মহানবীর আদর্শ বাস্তবায়নঃ মানুষের রাষ্ট্রীয় সামাজিক ও ব্যক্তিগত জীবনের সমস্ত কর্মকান্ডে আল্রাহর নির্দেশকে ও মহানবীর আদর্শকে বাস্তবায়ন করাই ইসলামী আইনের প্রধান বৈশিষ্ট্য বলে অভিহিত করা হয়।

৩। ঈমান ও বিশ্বাসঃ ঈমান ও বিশ্বাসই হল ইসলামী আইনের অনন্য বৈশিষ্ট্য।

৪। ধর্ম নির্ভরশীল ও নৈতিকতা ভিত্তিকঃ বিশ্বের অধিকাংশ দেশের আইন ধর্মের প্রতি উদাসীন। কিন্তু েইসলামী আইন সেক্ষেত্রে ধর্ম নির্ভরশীল এবং নৈতিকতাভিত্তিক বলে আখ্যায়িত।

৫। পরিবর্তনশীলতার প্রশ্নেঃ মুসলিম ব্যবহারতত্ত্ব পরিবর্তনীয় নহে। কারণ একমাত্র আল্লাহর এর প্রণেতা অন্যান্য আইন যেমন পরিবর্তন করে যুগোপযোগী করা হয় তেমনি যুগের পরিবর্তনের ফলে মুসলিম আইনের ব্যাখ্যা পরিবর্ধনের মাধ্যমে আইনবিদগণ জন-জীবনে এর প্রতিফলন ঘটাতে পারেন।

৬। পার্থিব ও পারলৌকিক কল্যাণসাধনঃ ইসলামী আইনের আকেটি বৈশিষ্ট্য হল এই যে, এই আইন মানুষের পার্থিব মঙ্গলের সাথে সাথে মানুষের পারলৌকিক কল্যাণের নিমিত্তে আল্লাহর আনুগত স্বাকার করে।

৭। কোরআন ও সুন্নাহর নির্দেশাবলী পালনঃ ইসলামী আইন কোরআন ও সুন্নাহর নির্দেশাবলী পালনে মানুষকে বাধ্য করে।

৮। কোরআন মোতাবেক জীবন যাপনঃ ইসলামী আইন শরিয়ত ভিত্তিক বিধায় এই আইন কোরআন মোতাবেক জীবন যাপন করতে নির্দেশ দেয়।

৯। ইহকাল ও পরকালের শাস্তি বিধানঃ এছাড়া, ইহকাল ও পরকালের শান্তি-শৃংখলা বিধান করাই মুসলিম আইনের অনন্য বৈশিষ্ট্য।

১০। পূর্ণ জীবন বিধানঃ সুমলিম বা ইসলামী আইনকে পৃথিবীর সমস্ত মানুষের জন্য একটি পূর্ণ জীবন বিধি হিসাবে অভিহিত করা হয়।

১১। দোজখের শাস্তি ও বেহেস্তের পুরস্কারঃ এই আইনে রাষ্ট্র কর্তৃক প্রদত্ত শাস্তি বা পুরস্কারের বিধান ছাড়াও শেষ বিচারের আল্লাহ কর্তৃক দোজখের শাস্তি ও বেহেস্তের পুরস্কারের বিধান রয়েছে- যা অন্যান্য আইন হতে এক স্বতত্ব বৈশিষ্ট্য দান করেছে।

১২। গোপন অপরাধের প্রবণতা কমানোঃ এছাড়া ইসলামী আইনের  আরেকটি বৈশিষ্ট্য হল যে, এই আইন সমাজে লোকচক্ষুর অন্তরালে সংঘটিত গোপন অপরাধের প্রবণতা কমাতে সাহায্য করে এবং সৎ কাজ করতে উৎসাহ দান করে।

১৩। কোরআন ও সুন্নাহর পরিপন্থী হবেনাঃ ইসলামী আইনে কোরআন এবং সুন্নাহর বিপরীতে কোন আইন প্রণয়নের অনুমোদন নাই।

১৪। স্বয়ং সম্পূর্ণ আইনঃ সর্বোপরি, ইসলামী ব্যবহারতত্ব বা আইনবিজ্ঞান হল একটি স্বয়ংসম্পূর্ণ সুন্দর ও বিকশিত আইন, যার তুলনায় অন্যান্য পার্থিব আইন অসম্পূর্ণ ও মুসলিম আইনের মুখাপেক্ষী।

No comments:

Post a Comment